বাংলাদেশের বিপক্ষে কোহলির প্রথম লজ্জা


কোহলি

ভাগ্যিস লিটন জোর করেছিল! নাহলে হয়তো রিভিউই নিতেন না মুমিনুল হক। তবে আম্পায়ারকে চ্যালেঞ্জ করাতেই সাফল্য পেলো বাংলাদেশ। সেই সঙ্গে লজ্জায় পরলেন কোহলি। এ লজ্জা কোনো রান না করেই সাজঘরে ফেরার লজ্জা।

ইন্দোরের হলকার স্টেডিয়ামে বাংলাদেশের বিপক্ষে ব্যাট করছে ভারত। প্রথম দিনটা পুরোপুরি নিজেদের করে নিলেও দ্বিতীয় দিনের শুরুতেই উইকেট হারায় স্বাগতিকরা। রাহীর বলে পূজারা ফেরার পর আসেন কোহলি। সকলেই ভেবেছিল ব্যাট হাতে রানের ফুলঝুরি ছোটাবেন বিশ্বসেরা এ ব্যাটসম্যান। বাংলাদেশের বিপক্ষে খেলা শেষ টেস্টেও যে তিনি হাঁকিয়েছিলেন ডাবল সেঞ্চুরি।

তবে বলতে গেলে বড় একটা ধাক্কাই খায় কোহলিপ্রেমীরা। কারণ রানের খাতা খোলার আগেই যে সাজঘরে ফিরে আসেন বিরাট কোহলি। শুরুতে আম্পায়ার লেগ বিফোরের আবেদনে সাড়া না দিলে রিভিউ নেন মুমিনুল। সব কিছু দেখে সিদ্ধান্ত পরিবর্তন করতে বাধ্য হন আম্পায়ার। রিভিউতে পরিষ্কার দেখা যায় আউট হয়েছেন কোহলি। মাত্র ২ বল খেলে ০ রানে আবু জায়েদ রাহীর শিকার হয়ে সাজঘরে ফিরতে বাধ্য হন ভয়ংকর এই ব্যাটসম্যান।

বাংলাদেশের বিপক্ষে প্রথমবারের মতো ডাক মারলেন কোহলি। টেস্ট ক্যারিয়ারে দশমবার শূন্য রানে আউট হলেন বিশ্বসেরা এ ব্যাটসম্যান। এর মধ্যে প্রথম ও দ্বিতীয় বলে আউট হয়েছেন ৪ বার করে। একবার চতুর্থ বলে এবং আরেকবার ১১তম বলে।

টেস্ট ক্যারিয়ারের ১৪০ তম ইনিংসে এসে ১০ম ডাক-এর দেখা পেলেন তিনি। কোহলির সমান সংখ্যকবার শূন্য রানে আউট হতে ধোনির লেগেছে ১৪২ (ইনিংস), টেন্ডুলকারের ১৫২, গুণ্ডাপ্পা বিশ্বনাথের ১৫৩, ভিভিএস লক্ষ্মণের ১৫৯, সৌরভ গাঙ্গুলীর ১৬৭ ও সুনীল গাভাস্কারের ১৭২ ইনিংস।

এসএম/আওয়াজবিডি