কেনু কমলায় সয়লাব সিলেটের বাজার

কমলার নামে ‘কেনু’ খাচ্ছে মানুষ!

কমলা
ফাইল ছবি

শীতকালীন ফলমূলে ভরপুর সিলেটের বাজার। বিভিন্ন প্রকারের আপেলকুল, জলপাই, কমলাসহ নানা রকমের ফলমূলে সয়লাব বাজারগুলো। তবে সিলেটের বিভিন্ন বাজারে কমলার চেয়ে কেনু কমলায় সয়লাব হয়ে পড়েছে। আর কমলার নামে কেনু কমলা কিনে প্রতারিত হচ্ছেন সিলেটের মানুষ।

কমলা সাধারণত শীতকালে বের হয়। কিন্তু নগরীর প্রতিটি বাজারে দোকানীরা ও ভাসমান ফল  বিক্রেতারা কমলার পরিবর্তে কেনু কমলা বিক্রি করছেন বেশি। কমলা ও কেনু কমলার কালার দেখতে প্রায় একই। দোকানীরা কেনু কমলাকে কমলা বলে বিক্রি করতে দেখা যায় প্রতিদিন। অনেক ক্রেতারা যা সহজে বুঝেন না।

কমলার খোসা সাধারণত সহজে ছুটে আসে। কিন্তু কেনু কমলার খোসা সহজে ছুটে না। কেনু কমলার চেয়ে কমলার স্বাদ অনেক মজা।

সিলেট নগরীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, ভারতীয় কেনু কমলায় সয়লাব হয়ে পড়েছে। নগরীর কোর্ট পয়েন্ট এলাকায় ভাসমান ফল বিক্রেতারা কেনু কমলাকে কমলা বলে দেদারছে বিক্রি করছে। যা আসল কমলা নয়। ভারতের শিলচর থেকে এসব কেনু কমলা সিলেটের কয়েকটি বর্ডার দিয়ে আসে।

গ্রামাঞ্চল থেকে শহরে আসা মানুষদের টার্গেট করে বিক্রেতারা। বিক্রেতারা তাদের কাছে কেনু কমলাকে কমলা বলে বিক্রি করতে দেখা যায় প্রতিনিয়ত। বাজারে কেনু কমলা কেজি প্রতি ১শ টাকা ও কমলা প্রতি কেজি ১২০-১৩০ টাকায় বিক্রি হচ্ছে। 

যেভাবে চিনবেন কমলা না কেনু: কমলার খোসা সহজে ছুটে আসে। কমলার কালার একটু ভিন্ন রকমের। দেখতে একটু ফুলা লাগে। আর কেনু কমলার খোসা একেবারে মলিন। খোলস অনেক ঘাড়। রং দেখতে চকচকে। হাত দিয়ে খোসা সহজে ছুটবে না।


অনলাইন ডেস্ক
অনলাইন ডেস্ক
https://www.awaazbd.com/author/oeazq8
mujib_100
ads
আমাদের ফেসবুক পেজ
সংবাদ আর্কাইভ