নাগরিকত্ব আইনে পরিবর্তনের ইঙ্গিত

amit sash !

ব্যাপক আন্দোলন ও বিতর্কের মুখে ভারতে সদ্য পাস হওয়া নাগরিকত্ব সংশোধনী আইনের কিছু অংশ পরিবর্তনের ইঙ্গিত দিয়েছেন দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী ও বিজেপি সভাপতি অমিত শাহ। রবিবার (১৫ ডিসেম্বর) ঝাড়খণ্ডের গিরিদিহতে আইন পাস পরবর্তী একটি র্যালিতে যোগ দিয়ে অমিত শাহ বলেন, কনরাড সাংমা (মেঘালয়ের মুখ্যমন্ত্রী) ও তার মন্ত্রীরা শুক্রবার (১৩ ডিসেম্বর) আমার সঙ্গে দেখা করেছেন। নাগরিকত্ব আইনের কারণে সৃষ্ট সমস্যাগুলোর কথা আমাকে জানিয়েছেন তারা। আমি তাদের উদ্বিগ্ন হতে নিষেধ করেছি।

এরপর ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সাক্ষাতে তারা আমাকে নাগরিকত্ব আইনে কিছু পরিবর্তন আনার পরামর্শ দিয়েছেন। আমি তাদের বড়দিনের পরে দেখা করতে বলেছি। তাদের নিশ্চিত করেছি যে, এ বিষয়ে আমরা গঠনমূলক আলোচনা করব। আশা করি, একটা সমাধানে পৌঁছাতে পারব আমরা।

এর আগে গত ০৯ ডিসেম্বর ভারতের লোকসভায় বহুল আলোচিত নাগরিকত্ব সংশোধনী বিল পাস হয়। বিলটি উত্থাপন করেন দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। বুধবার (১১ ডিসেম্বর) রাজ্যসভায় পাস হয় বিলটি। রাজ্যসভায় এই বিলের পক্ষে ভোট পড়ে ১২৫টি।

আর বিপক্ষে পড়ে ১০৫টি ভোট। এরপর বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) ভারতের রাষ্ট্রপতি বিতর্কিত এই বিলে সই করেন। সংশোধিত আইন অনুযায়ী, ২০১৪ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত সময়ের মধ্যে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে ভারতে আশ্রয় নেওয়া অমুসলিমদের (হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্টান, শিখ, জৈন, পারসি) ভারতের নাগরিকত্ব দেওয়া হবে। বিতর্কিত এই আইনের বিরুদ্ধে এখন ভারতজুড়ে চলছে তীব্র বিক্ষোভ।

রেদওয়ানুল/আওয়াজবিডি


অনলাইন ডেস্ক
অনলাইন ডেস্ক
https://www.awaazbd.com/author/awaazbdonlinenews

অনলাইন ডেস্ক

mujib_100
ads
আমাদের ফেসবুক পেজ
সংবাদ আর্কাইভ