আজও উত্তাল পশ্চিমবঙ্গ

পশ্চিমবঙ্গ

নাগরিকত্ব আইন বাতিলের দাবিতে বিক্ষোভের চতুর্থ দিনেও উত্তাল ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য। সোমবার রাজ্যের বিভিন্ন স্থানে গুরুত্বপূর্ণ সড়ক অবরোধ করেন বিক্ষোভকারীরা। এতে ভোগান্তিতে পড়েছেন সাধারণ জনতা।

ভারতীয় সংবাদমাধ্যমের তথ্য মতে, এ ঘটনায় একাধিক ট্রেনের যাত্রা বাতিল বা সময় পেছানো হয়েছে। রেলওয়ের এক মুখপাত্র জানান, শিয়ালদহ-ডায়মন্ড হারবার এবং শিয়ালদহ-নামখানা রেলপথ অবরোধ করে রেখেছেন বিক্ষোভকারীরা। তাদের সরাতে চেষ্টা করা হচ্ছে।

মালদা, উত্তর দিনাজপুর, মুর্শিদাবাদ, হাওড়া, উত্তর চব্বিশ পরগনাসহ দক্ষিণ চব্বিশ পরগনার অনেক অঞ্চলে বন্ধ রয়েছে ইন্টারনেট সেবা।

এর আগে রবিবার রাজ্যের বিভিন্ন স্থানে বিক্ষোভকারী শিক্ষার্থী ও জনগণের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটে। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ কাঁদানে গ্যাস ছোড়ে ও লাঠিচার্জ করে। শিক্ষার্থীরা পুলিশকে লক্ষ্য করে পাল্টা পাথর ছোড়ে। সহিংসতায় কয়েকজন শিক্ষার্থী এবং পুলিশ সদস্য আহত হন।

প্রসঙ্গত, নতুন পাস হওয়া আইনে ১৯৫৫ সালের ভারতীয় নাগরিকত্ব আইন সংশোধন করে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে যাওয়া হিন্দু, বৌদ্ধ, শিখ, জৈন, পারসিসহ অমুসলিম অবৈধ অভিবাসীদের নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে। এ আইনটিকে ‘বৈষম্যমূলক’ ও ‘অসাংবিধানিক’ আখ্যা দিয়েছেন বিশ্লেষকরা।

রেদওয়ানুল/আওয়াজবিডি


অনলাইন ডেস্ক
অনলাইন ডেস্ক
https://www.awaazbd.com/author/awaazbdonlinenews

অনলাইন ডেস্ক

mujib_100
ads
আমাদের ফেসবুক পেজ
সংবাদ আর্কাইভ