স্কুল বন্ধ থাকায় প্রজম্মগত বিপর্যয়ের মুখে বিশ্ব: জাতিসংঘ মহাসচিব

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেজ

করোনাভাইরাস মহামারীর কারণে স্কুল বন্ধ থাকায় বিশ্ব এক ‘প্রজন্মগত বিপর্যয়ের’ মুখে রয়েছে বলে সতর্ক করেছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেজ।

মঙ্গলবার (০৪ আগস্ট) ভিডিও কনফারেন্সে জাতিসংঘের একটি অনুষ্ঠানে যোগ দিয়ে তিনি বলেন, শিক্ষার্থীদের শ্রেণীকক্ষে নিরাপদভাবে ফিরিয়ে নেওয়াই হবে এখনকার শীর্ষ অগ্রাধিকার।

গুতেরেজ বলেন,করোনা মহামারীর কারণে ১৬০টি দেশে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। যার ফলে প্রায় ১০০ কোটি শিক্ষার্থীর পড়াশোনা ব্যাহত হচ্ছে; অন্তত চার কোটি শিশুর জীবন থেকে প্রি-স্কুল হারিয়ে গেছে।

গুতেরেজ আরও বলেন, ২৫ কোটির বেশি শিশু স্কুল থেকে ঝরে পড়েছে মহামারী শুরুর আগেই। আর উন্নয়নশীলে দেশগুলোতে মৌলিক দক্ষতা অর্জিত হয়েছে চতুর্থাংশ শিক্ষার্থীর। এখন আমরা বর্তমানে প্রজন্মগত বিপর্যয়ের মুখোমুখি হয়েছি, যেটা না বলা মানবিক সম্ভাবনাকে নষ্ট করে দিতে পারে, কয়েক দশকের প্রগতিকে ধংস করে দিতে পারে এবং সমাজের অসমতা পরিস্থিতিকে আরও খারাপের দিকে নিয়ে যেতে পারে।

জাতিসংঘ মহাসচিব বলেন, করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে আসবে তখন শিক্ষার্থীদের যতটা সম্ভব নিরাপদে শিক্ষাপ্রতিষ্ঠানে ফিরিয়ে আনা হবে অন্যতম প্রধান কাজ। এজন্য অভিভাবক, শিক্ষক ও শিক্ষার্থীদের সাথে আলোচনা করা জরুরি।

এসএম/আওয়াজবিডি 


অনলাইন ডেস্ক
অনলাইন ডেস্ক
https://www.awaazbd.com/author/awaazbdonlinenews

অনলাইন ডেস্ক

mujib_100
ads
আমাদের ফেসবুক পেজ
সংবাদ আর্কাইভ