/ins>

বিশ্বকাপের ভেন্যু : স্পার্তাক স্টেডিয়াম

রাশিয়া বিশ্বকাপের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে দেশটির ১১টি শহরের মোট ১২টি ভেন্যুতে। আর তাই চলছে ময়দানী লড়াই শুরুর দিনক্ষণ গননা।

হাতে সময় খুব কম। তাই জোর প্রস্তুতি শুরু করেছে আয়োজক রাষ্ট্র রাশিয়া। প্রথমবারের মতো বিশ্বকাপের আয়োজক রাশিয়া নিজেদের শ্রেষ্ঠত্ব জানান দেওয়ার চেষ্টা করছে অভিনব সব বিশ্বকাপ ভেন্যু নির্মাণ করে। আসর শুরুর আগেই সেগুলো নিয়ে চলেছে নানা ধরনের বিজ্ঞাপন।

পাঠকদের উদ্দেশ্যে তুলে ধরা হলো রাশিয়া বিশ্বকাপে মোট ১২টি ভেন্যুর বিবরণ:

/ins>

স্পার্তাক স্টেডিয়াম: রাশিয়া প্রিমিয়ার লিগের অন্যতম জনপ্রিয় একটি ক্লাব স্পার্তাক এফএফসি। রাশানদের গর্বের ক্লাব এটি। ক্লাবের নামের সঙ্গে নামকরণ হয়েছে স্পার্টাক স্টেডিয়ামের। রাশিয়া বিশ্বকাপের মোট ৫টি ম্যাচ এই ভেন্যুতে অনুষ্ঠিত হবে। এর মধ্যে শেষ ১৬ এর একটি ম্যাচও রয়েছে।

/ins>

অটক্রিটাই অ্যারেনা নামে পরিচিত স্পার্তাক স্টেডিয়ামটি। স্থানীয়রা স্টেডিয়ামটিকে এ নামেই চেনেন। স্টেডিয়ামটির অবস্থান রাশিয়ার মস্কোর থোসিনো অঞ্চলে। ২০১৮ সালের বিশ্বকাপ ফুটবল উপলক্ষে স্টেডিয়ামটির সংস্কারের কাজ শুরু হয় ২০১০ সালে। ২০১৪ সালের ৫ সেপ্টেম্বর উদ্বোধন করা হয় স্টেডিয়ামটি।

৪৫ হাজারেরও বেশি দর্শক ধারণক্ষমতার স্পার্তাক স্টেডিয়ামটির নির্মাণে খরচ হয়েছে ৪৩০ মিলিয়ন মার্কিন ডলার। তবে ২০১৮ সালের বিশ্বকাপ চলাকালীন নিরাপত্তার জন্য কেবল ৪২ হাজার দর্শক গ্যালারিতে উপস্থিত হতে পারবে।

/ins>

দৃষ্টিনন্দন এ স্টেডিয়ামে দুই বারের বিশ্বকাপজয়ী আর্জেন্টিনা ও ইতিহাস গড়ে প্রথমবারের মতো বিশ্বকাপ ফুটবলের সুযোগ পাওয়া আইসল্যান্ড মুখোমুখি হবে। এর মধ্য দিয়ে বিশ্বকাপ আয়োজনের সাক্ষী হবে স্পার্তাক স্টেডিয়ামটি।

এফবিএন

/ins>

Comments With Facebook