/ins>

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট নিয়ে ভারতের আক্ষেপ

আওয়াজবিডি ডেস্ক

বাংলাদেশের প্রযুক্তির অগ্রতির জন্য বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট মহাকাশে পাঠায় তবে তা ভারতের জন্য তা আক্ষেপের কারণের হয়ে দাড়িয়েছে ।

ভারতের অবজারভার রিসার্চ ফাউন্ডেশন বলছে, বাংলাদেশের এই স্যাটেলাইটটি কক্ষপথে পাঠানোর কাজ সহজেই পেতে পারত ভারত। কিন্তু সময়মত তারা নির্ভরযোগ্য মহাকাশযান বা রকেট তৈরি করতে না পারায় কাজটি পেয়েছে বিশ্ববিখ্যাত স্বয়ংক্রিয় গাড়ি নির্মাতা কোম্পানি টেসলার প্রতিষ্ঠাতা ইলন মাস্কের মহাকাশ যান নির্মাতা প্রতিষ্ঠান স্পেস এক্স এক্সপ্লোরেশন টেকনোলজিস কর্প।

‘বাংলাদেশ যোগাযোগের জন্য আর অন্যের ওপর নির্ভরশীল থাকবে না। উল্টো প্রতিবেশী দেশগুলোর কাছে স্যাটেলাইট সেবা বিক্রি করে বাংলাদেশের অর্থনীতি আরও চাঙ্গা হবে। অথচ ভারত আজও যোগাযোগ স্যাটেলাইট অন্য দেশের কাছে ভাড়া নিয়ে কাজ চালাচ্ছে’-প্রতিবেদনটিতে উল্লেখ করে ১৯৯০ সালে প্রতিষ্ঠিত রিসার্চ ফাউন্ডেশনটি।

/ins>

‘বঙ্গবন্ধু-১ উৎক্ষেপণ করার জন্য বাংলাদেশ চেয়েছিল অন্তত ৪ টন ওজন বহন করতে পারবে এমন রকেট। ২০১৫ সালে যখন স্যাটেলাইটটি তৈরির জন্য ফ্রান্সের কোম্পানি থ্যালাস এলেনিয়া স্পেসের সঙ্গে বাংলাদেশের চুক্তি হয়, সে সময় পর্যন্ত ভারত সাউথ এশিয়া স্যাটেলাইট উৎক্ষেপণ করেনি। ফলে তারা উৎক্ষেপণের কাজটি পাওয়ার জন্য প্রয়োজনীয় প্রমাণ দেখাতে ব্যর্থ হল।’

/ins>

Comments With Facebook